গুগল এডসেন্স দিয়ে কীভাবে ঘরে বসে আয় করবেন?

অনলাইনের মাধ্যমে অর্থ আয় করা যায় এটা অনেকেই শুনে থাকি। কিন্তু কিভাবে তা অনেকেরই অজানা। নিজের ওয়েব সাইটে বা ব্লগে গুগলের বিজ্ঞাপন (গুগল এডসেন্‌স) যোগ করে অর্থ আয় করা যায়। আপনি যদি আপনার কোন পণ্যের বিজ্ঞাপন কোন পত্রিকাতে বা টেলিভিশনে প্রচার করতে চান তাহলে আপনাকে নির্দিষ্ট হারে অর্থ প্রদান করতে হবে। তেমনই কারো ওয়েব সাইটে আপনার বিজ্ঞাপন প্রচার করতে চাইলেও নির্দিষ্ট অর্থ প্রদান করতে হবে। বিনামুল্যে যারা অনলাইনে বিভিন্ন সেবা দিয়ে থাকে তাদের প্রধান উৎস হচ্ছে বিভিন্ন বিজ্ঞাপন প্রচার করা। গুগল সার্চ করতে গেলে দেখা যায় ডানে Sponsored Links থাকে, আবার জিমেইলেও বিভিন্ন পন্যের লিংক ব্যবহৃত হয়। এগুলো মূলত গুগলের বিজ্ঞাপন। এখন আপনি যদি গুগলের এসব বিজ্ঞাপন আপনার ওয়েব সাইটে বা ব্লগে প্রচার করেন তাহলে গুগল নির্দিষ্ট হারে আপনাকে অর্থ প্রদান করবে। আপনার সাইটে প্রচারিত লিংকে ক্লিক করে কেউ যদি উক্ত সাইটে সাইট ইন/ডাউনলোড/ক্রয় ইত্যাদি করে তাহলে আপনি নির্দিষ্ট কমিশন পাবেন। এছাড়াও গুগল কাষ্টম সার্চ ইঞ্জিন (এডসেন্‌স ফর সার্চ) এর মাধ্যমে সার্চ করেও আয় করতে পারেন। অর্থাৎ আপনার ওয়েব সাইট বা ব্লগটি যতটা জনপ্রিয় আপনার আয়ও তত বেশী হবে।
গুগল এডসেন্‌স
বিশ্বের জনপ্রিয় এই সার্চ ইঞ্জিনের গৃহিত বিজ্ঞাপনগুলো গুগল তার গ্রাহদের সাথে মেয়ার করে থাকে। নির্দিষ্ট নীতিমালার অধিনে পরিচালিত এডসেন্‌স দুই ভাগে বিভক্ত। এডসেন্‌স কনটেন্ট এবং এডসেন্‌স ফর সার্চ।
গুগল এডসেন্‌স ভাষা: গুগল সার্চ বাংলাতে আসলেও এখন পর্যন্ত এডসেন্‌স বাংলা ভাষাতে আসেনি। ইংরেজীর পাশাপাশি আরবী, বুলগেরিয়ান, চাইনিজ (সিমপ্লিফাইড), চাইনিজ (ট্রেডিশনাল), হাঙ্গেরীয়ান, ইতালিয়ান, জাপানিজ, কোরিয়ান, রাশিয়ান, নরওয়েজিয়ান, পোলিশ, পর্তুগীজ, রোমানিয়ান, ডাচ, ডেনিশ, ফ্রেন্স, ফিনিশ, সার্বিয়ান, জার্মান, গ্রীক, তুর্কিজ, সুইডিজ, স্পেনিশ, চেক, হিব্রু, স্লোবাক এবং ক্রোয়েশিয়ান ভাষাতে এডসেন্‌স ব্যবহার করা যায়।

রেজিষ্ট্রেশন
এডসেন্‌স ব্যবহারের আপনার গুগল একাউন্ট থাকতে হবে। না থাকলে গুগল (http://www.gmail.com) থেকে বিনামূল্যে একাউন্ট খুলে নিতে পারেন। এবার http://www.google.com/adsense সাইটে ঢুকুন Sign up now>> বাটনে ক্লিক করুন তাহলে গুগল এডসেন্‌স এর ফরম আসবে যা পূরন করে Submit Information ক্লিক করুন। এখন প্রথম (I have an email address and password …….) অপশন বাটন নির্বাচন করুন এবং নতুন আরেকটি তালিকা আসলে I’d like to use my existing Google account for AdSense অপশন বাটন নির্বাচন করুন তাহলে নিচে লগইন বক্স আসবে। এবার এখানে আপনার জিমেইল এবং পাওয়ার্ড লিখে Continue>> বাটনে ক্লিক করুন। তাহলে রেজিষ্ট্রেশন শেষ হবে। এরপরে গুগল আপনার জিমেইলে ১-২ দিনের মধ্যে এডসেন্‌স একটিভ করার জন্য মেইল করবে। মেইলের লিংকে ক্লিক করলে আপনার এডসেন্‌স একটিভ হবে এবং তা মেইলের মাধ্যমে জানতে পারবেন।

এডসেন্‌স কনটেন্ট
একই ভাবে গুগল এডসেন্‌স লগইন করার পরে উপরে AdSense Setup ট্যাব এর Get Ads সাবট্যাবে থেকে AdSense for Content এ ক্লিক করুন। পরবর্তী পেজ থেকে Ad unit বা Link unit অপশন বাটন সিলেক্ট করে Continue>> বাটনে ক্লিক করুন। এখানে পছন্দমত ফরমেট, রঙ নিয়ে Continue>> বাটনে ক্লিক করুন। (এখানে আপনি চ্যানেল তৈরী করে যুক্ত করতে পারেন।) এবার Continue>> বাটনে ক্লিক করে Submit and Get Code বাটনে ক্লিক করলে জাভা স্ক্রিপ্টের কোড পেয়ে যাবেন যা আপনার ওয়েব পেজে বা ব্লগে ব্যবহার করলে বিজ্ঞাপন প্রদর্শন হবে।
পরবর্তীতে আপনি নতুন করে এক বা একাধিক অ্যাডসেন্‌স কনটেন্ট, এডসেন্‌স ফর সার্চ এবং রিফারেলস ব্যবহার করতে পারেন। এছাড়াও পূর্বের তৈরী করা এডসেন্‌স পরিবর্তন করতে পারবেন। জেনে নিতে পারবেন একাউন্টের যাবতিয় তথ্য।

এডসেন্‌স ফর সার্চ
গুগল এডসেন্‌স লগইন করার পরে উপরে AdSense Setup ট্যাবে ক্লিক করুন এবং Get Ads সাবট্যাবে থাকা অবস্থায় AdSense for Search লিংকে ক্লিক করুন। পেজ লোড হবার পরে Search Type থেকে Google WebSearch (বা Google WebSearch + SiteSearch সিলেক্ট করলে আপনার ওয়েব সাইটের নাম লিখতে হবে নিয়ে, যেখান থেকে সার্চ করা যাবে) সিলেক্ট করুন। এবার Search box style থেকে পছন্দমত পরিবর্তন করুন এবং Continue>> বাটনে ক্লিক করুন। পরবর্তী পেজ থেকে পছন্দমত লগো এবং অনান্য অপশন নিতে পারেন। এবার Continue>> বাটনে ক্লিক করলে জাভা স্ক্রিপ্টের কোড পেয়ে যাবেন যা আপনার ওয়েব পেজে বা ব্লগে ব্যবহার করলে গুগল কাষ্টমাইজ সার্চ বক্স পাবেন। এই কাষ্টমাইজ সার্চ ইঞ্জিনের সাহায্যে সার্চ করলে আপনার একাউন্টে ডলার যোগ হবে।

এডসেন্‌স এবং আলজবস ফোরাম
গুগলের এ্যাডসেন্স ব্যবহারকারীদের জন্য অতিরিক্ত আয়ের সুযোগ নিয়ে এলো আলজবস ফোরাম । এই ফোরাম এ লিখে এডসেন্‌স থেকে আয় করতে পারেন। আলজবস ফোরামে নিবন্ধিত হয়ে এ্যাডসেন্স শেয়ারিং অপশনে নিজের পি.ইউ.বি নাম্বার দিতে হবে (পি.ইউ.বি নাম্বার এডসেন্‌স এ লগিন করলে সাইন আউট বাটন এর কাছে পাওয়া যাবে, পি.ইউ.বি নাম্বারটির উদাহরনঃ pub-1234569567225566 )। তাহলে এ ফোরামের তিনটি ইউনিটেই প্রদর্শিত হবে ব্যাবহারকারীর এ্যাড। ফলে তিনি নিজ ওয়েব সাইট ছাড়াও তাঁর এ্যাড প্রদর্শনের মাধ্যমে অতিরিক্ত আয় করার সুযোগ পাবেন। বাংলাদেশ থেকে এটাই প্রথম গুগলের বিজ্ঞাপন থেকে আয় ভাগাভাগির ফোরাম। এখানে যত বেশি লেখা পাঠানো যাবে, আয়ও তত বেশি হবার সম্ভাবনা থাকবে। বাংলাদেশে এডসেন্স নিয়ে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

টাকা পাবেন যেভাবে
গুগলের বিজ্ঞাপনের মাধ্যমে আপনার যদি প্রতি মাসে ১০০ ডলারের বেশী একাউন্টে জমা হয় তাহলে পরবর্তী মাসে আপনাকে চেকের মাধ্যমে পরিশোষ করবে। আর যদি ১০০ ডলারের কম হয় তাহলে ১০০ ডলার পূর্ণ হওয়ার পরের মাসে পরিশোধ করবে। যেমন, আপনি জানুয়ারী মাসে ৪০ ডলার এবং ফেব্রুয়ারী মাসে ৭০ ডলার আয় করলেন তাহলে গুগল মার্চের শেষে আপনাকে ১১০ ডলারের চেক প্রদান করবে।
এডসেন্‌স সম্পর্কে আরো বিস্তারিত জানা যাবে http://www.google.com/adsense/support সাইট থেকে। এছাড়াও এডসেন্‌স এর নিজস্ব ব্লগেও http://adsense.blogspot.com বেশ কিছূ তথ্য পাওয়া যাবে।

লেখাটির সূত্র

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: