ফ্রি হোস্টিং এবং ডোমেইনসহ মাত্র এক ঘণ্টায় তৈরি করুন নিজের একটি ওয়েবসাইট বা ব্লগ সাইট: নিজের ওয়েবসাইট বা ব্লগসাইটটি ফ্রিতে সেটাপ করে নিন

২.
এই ৬৯ জনের যারা হাতে-কলমে মানে প্রাকটিক্যালি নিজের ওয়েবসাইটটি ফ্রি সেটাপ শিখতে চান তারা আমার সাথে যোগাযোগ করতে পারেন। এজন্য আপনাকে রেজিস্ট্রেশন করে আমাকে আগেই জানাতে হবে। রেজিস্ট্রেশন করতে নিচের লিংকে ক্লিক করে আপনার তথ্য জানিয়ে দিন। মানে কবে, কখন আপনি আসতে আগ্রহী। আপনার সময় এবং আমাদের সময় হিসেব করে আপনাকে মেইল করে জানিয়ে দেয়া হবে। অনুগ্রহ করে একাধিক সময় নির্বাচন করুন। যেনো আপনার পছন্দসই সময়ে আপনাকে সেবাটি দিতে পারি।

রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন

সেবাটির মূল উদ্যোক্তা প্রিজম আইটি। প্রিজম আইটি একটি ওয়েব ডেভেলপমেন্ট ফার্ম। এই ফার্মটি আমার কয়েকজন বন্ধুর সাথে জয়েন্টভাবে গড়ে তুলেছি। ফার্মটি ঢাকার পুরানা পল্টন এলাকায় অবস্থিত। এটি বায়তুল মোকারম মসজিদের উত্তর দিকে হাউজ বিল্ডিং-এর উল্টো পাশে। যারা রেজিস্ট্রেশন করবেন তাদেরকে ঠিকানাসহ কন্ট্যাক্ট নাম্বার জানিয়ে দেয়া হবে।
প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সময়ে আপনি আসার জন্য রেজিস্ট্রেশন করতে পারেন।

আর যারা এই ৬৯ জনের বাইরে, তারা আসতে চাইলে আপনাকে আগে ফ্রি হোস্টিং ও ডোমেইন রেজিস্ট্রেশন করতে হবে। কারণ আপনাকে পুরোটা বিষয় দেখানোর মতো সময় আমরা দিতে পারবো না। আপনাকে ডিটেইলস জানতে হলে ন্যুনতম এটুকু কাজ করতেই হবে।

৩.
অনেকের হয়তো মনে প্রশ্ন জাগতে পারে, কেন আমি এই কাজটি করছি? করছি দুটো কারণে।
এক. প্রিজম আইটি ফার্মটি মূলত শুধু ব্যবসা করার জন্যই নয়, বাংলাদেশের মানুষের মাঝে অনলাইন বিষয়ে আগ্রহ সৃষ্টি করার জন্য কাজ করবে। এই সেবাটি ছাড়াও আমরা প্রতিমাসে ছোটদের বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ, বিনামূল্যে অনলাইন আয় বিষয়ক কর্মশালা করবো।

দুই. এভাবে সেবা দেয়ার জন্য আমার মাঝে আগ্রহ সৃষ্টি করেছেন, শ্রদ্ধেয় জিন্নাত উল হাসান ভাই। উনি মাত্র এক মাসের জন্য ঢাকায় এসে আমাদের জন্যই বেশির ভাগ সময় বরাদ্ধ করেছিলেন। যদিও আমরা উনার সাথে দুদিন বসেছিলাম। কিন্তু এ দুদিন বসার জন্য উনাকে আর ১৫ দিন শ্রম দিতে হয়েছে। তাঁর একটি কথা হলো এরকম, “যা কিছু জানো, তা নিজের মাঝে সীমাবদ্ধ না রেখে ছড়িয়ে দেয়ার মধ্যেই আনন্দ”।
সত্যিই তাই।

Advertisements

11 Responses

  1. Thank you Tintob for your great blog.
    According to your and hasan vhai’s derection i did every steps. But I stoped here to install wordpress. I know you have a great relation with hasan vai (great blogger). I used Free Hostia for doman hosting and also downloaded Filezilla. but in my contro panel of my web site I did not set up wordpress. I know YOu called to learn from you thay why you invited us by registration but it will not possible for me to come in Dhaka and to meet you. You kindly give me tips how to install word press by Control panel I will be ever greatful to you.
    Thank you. and Also anyone can suggest me about this matter. Again thanks.

  2. ধন্যবাদ @কবীর।
    ফ্রিহোস্টিয়ার কন্ট্রোল প্যানেলে ঢুকে আপনি এক ক্লিকে ওয়ার্ডপ্রেস ইন্সটল করে নিতে পারেন। এতে আপনার আর ফাইলজিলা প্রয়োজন হবে না। তবে নতুন থিম এবং প্লাগিনস যোগ করতে ফাইলজিলা প্রয়োজন। আপনি যখন ফ্রিহোস্টিয়া রেজিস্ট্রেশন করেছেন তখন একটি মেইল পেয়েছিলেন, সেই মেইলটিতেই আপনার এফটিপি সেটিংস এর হোস্টনেম, ইউজার নেম এবং পাসওয়ার্ড আছে।
    বুঝতে সমস্যা হলে মেইল করবেন।

    • Dear TINTOB,
      Thanks for quick response. Thank you very much for your seggestion. It was a very simple procedure but I dint cought it first time. Now I already installed wordpress in my web server. But What I will do now to show something in my web page.

      For your kind information I dont have any idea about front page where a page can be set up for use.

      Will you kindly give me some handsome idea about free hostia control panel that How can i find my web page in active view?

      I would like to inform you i am a regular reader to your new article. I also inspired from you and hasan vai’s blog about learning some.

      Wishing your sound helath.
      Have a great evening…
      Kabir (www.onlineviews.co.cc and http://www.worldweb4u.co.cc)

  3. পান্থ বিহোস ভাই, এই টা কেমনে বানাইছেন? এইডা থেইকা কি গুগলের চেক পাওয়া যায় নাকি!?

  4. ভাই দয়াকরে বলবেন, ফ্রী হোস্টেই কন্ট্রোল প্যানেলে কি করে কাজ করতে হয়, আমি একবারেই নতুন, আপনার “আমারব্লগের” লেখা পরে আমি co.cc তে একটি ডোমেইন নিলাম, কিন্তু ফ্রী হোস্টেইতে কী করে কাজ করব, বুঝতে পারছি না, বললে উপকার হয়।

  5. সাইফ হাসনাত ভাই, এহসান ভাই এবং আরিফুর রহমান ভাই, ধন্যবাদ মন্তব্যের জন্য। ইমেইলে আপনাদেরকে উত্তর পাঠিয়েছি। আশা করি পেয়েছেন। আরও কোনো প্রবলেম থাকলে জানাবেন। আমি আমার সাধ্যমতো চেষ্টা করবো সমাধান দিতে। ধন্যবাদ আবারও।

  6. আমি হাসান ভাই ব্লগের রাজিবুল ভাই। কয়েকদিন যাবত আপনার বাংলা ব্লগ দেখছি। আপনার বাংলা ব্লগটায় আপনি বোধ হয় অনিয়মিত লিখেন। ংsomewhereinblog আমার গল্প সহ লিংকটা দিলাম। একটু উপদেশ চাচ্ছি আপনার কাছে।

  7. Excellent writing Brother

  8. আসলেই অন্যকে জানানোর মাধ্যমেই অনেক আনন্দ লাভ করা যায়…

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: